‘ফাঁকা ঢাকা’ খেটে খাওয়া মানুষের জন্য দুর্বিষহ

ঈদের ছুটিতে জনমানবহীন ঢাকা উপভোগের নয় খেটে খাওয়া মানুষের জন্য হয়ে ওঠে দুর্বিষহ। টানা লকডাউন আর ব্যস্ততাহীন রাজধানীতে কাজ হারানো মানুষদের চোখে কেবলই হতাশা। দু’বেলা দু’মুঠো অন্ন জোটানোর চিন্তায় কাতর তারা।

দীর্ঘদিনের করোনার দাপট সাথে চলছে ঈদের ছুটি। ব্যস্ততাহীন তিলত্তমা ঢাকার ফাকা এচিত্র অদেখা নয় নগরবাসীর কাছে। কঠোরবিধি নিষেধের কারণে ঘর থেকে নগরের বাসিন্দারা বের না হলেও পেটের দায়ে জীবিকার প্রয়োজনে যারা সড়কে নেমেছেন তারা দেখছেন ভিন্ন চিত্র।

মো. নওয়াবুর রহমান। উত্তর জনপদের এ রিকসাচালক সকাল থেকে যাত্রী ছাড়াই বিভিন্ন অলিগলি ঘুরে ক্লান্ত শরীরে বিশ্রাম নিচ্ছেন। তার বাহনের সঙ্গী হলাম আমরা। করোনার আগে ঈদের মধ্যে অনেকে ঘুরতে বের হলেও সেই চিত্রে ভাটা পড়েছে। সড়কে যাত্রী না থাকায় প্রতিদিনের জীবন যুদ্ধটা তার কাছে হয়ে উঠেছে দুর্বিষহ। ওদিকে উদাস হয়ে তীর্থের কাকের মত যাত্রীর অপেক্ষায় দাঁড়িয়ে আছেন সিএনজিচালিত অটোরিকশা চালক আলমগীর হোসেন।

একে তো ঈদের ছুটি, তার উপর লকডাউন, সব মিলিয়ে রাজধানী ঢাকা ফাঁকা হবে সেটা অনুমেয়। তবে এই শহরে যাদের প্রতিদিনের শ্রমের পরেই পেটে জুটে আহার। ফাঁকা ঢাকা তাদের জন্য অভিশাপ। তাই উৎসবের আনন্দে তাদের যেন না ভুলে নগরবাসী এমটাই প্রত্যাশা।