শতাধিক ভারতীয় জেলেকে আটক করেছে পাকিস্তান

নিউজ ডেস্ক: ভারতের শতাধিক জেলে ও তাদের ব্যবহৃত ১৮টি নৌকা জব্দ করেছে পাকিস্তানি মেরিটাইম সিকিউরিটি এজেন্সি (পিএমএসএ)। সমুদ্রসীমা লঙ্ঘনের অভিযোগে রোববার গুজরাটের কুছ জেলার নিকটবর্তী উপকূল থেকে তাদের আটক করা হয়েছে। ভারতীয় জেলে সমিতির তরফ থেকে সোমবার এ তথ্য জানানো হয়েছে। খবর এনডিটিভির।

জাতীয় মৎস্য শ্রমিক ফোরামের সম্পাদক মনিষ লাহিড়ী বলেন, রোববার জাখাও উপকূলবর্তী আন্তর্জাতিক সমুদ্র সীমার কাছাকাছি এলাকা থেকে শতাধিক জেলে ও তাদের ব্যবহৃত নৌকা পাকিস্তানি মেরিটাইম সিকিউরিটি এজেন্সি জব্দ করে নিয়ে গেছে। জেলেদের ধরে নিয়ে যাওয়ার বিষয়টি আমরা জেনেছি।

পাকিস্তানি মেরিটাইম সিকিউরিটি এজেন্সির ধরে নিয়ে যাওয়া জেলেদের ছাড়িয়ে আনতে জাতীয় মৎস্য শ্রমিক ফোরামের পক্ষ থেকে পাকিস্তানি এজেন্সির সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হচ্ছে বলেও জানান তিনি। চলতি মাসের শুরুতে পাকিস্তানি মেরিটাইম সিকিউরিটি এজেন্সি ১৯টি নৌকাসহ একশ ১৫ জন জেলেকে ধরে নিয়ে যায়।

ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা আদিল চান্দিও রোববার আটক হওয়া জেলেদের সোমবার আদালতে হাজির করা হবে। এরপর তাদের ভারতের কাছে হস্তান্তর করা হবে বলে জানিয়েছে পিএমএসএ।

ভারত ও পাকিস্তানের নিজস্ব সমুদ্রসীমা থেকে জেলেদের ধরে নিয়ে যাওয়া সাধারণ ঘটনায় পরিণত হয়েছে। মার্চ মাসেই ৩৬টি নৌকা ও দুইশ ২৫ জন ভারতীয় জেলেকে ধরে নিয়ে গেছে পাকিস্তান। অন্যদিকে, গত শুক্রবার নৌকাসমেত ৯ পাকিস্তানি জেলেকে ধরে নিয়ে গেছে বিএসএফ।

জানুয়ারিতে দুইশ ১৯ জন ভারতীয় জেলেকে শুভেচ্ছাস্বরূপ ফেরত পাঠিয়েছে পাকিস্তান।